শেয়ার মার্কেটে ইন্ট্রাডে ট্রেডিং শিখুন (১) : দেখুন- দিনে ৩০০০-৪০০০ টাকা কিভাবে রোজগার করতে পারেন

ইন্ট্রাডে ট্রেডিং করে , আপনি কি করে একদিনে ৩০০০ টাকা থেকে ৩৫০০ টাকা রোজগার করতে পারেন ( বা তারও বেশি ) তা এই টিউটোরিয়ালে দেখানো হয়েছে। এই পেজ এর নিচে দেওয়া YouTube ভিডিও দেখতে ভুলবেন না, ওতে আরো ভালোভাবে বলা আছে।

কখন আপনি ইন্ট্রাডে ( Intraday Trading ) ট্রেডিং করবেṀন, কখন কিনবেন, কখন বেচবেন, কিভাবে চার্ট দেখে সিদ্ধান্ত নেবেন। আপনি কিভাবে ১০০০০/- থেকে ২৫০০০/- টাকা লাভ করতে পারতেন আরেক দিন সেটা এই টিউটোরিয়ালে দেখানো হয়েছে , এগুলো শেয়ার ট্রেডিং এর এক একটি ধরণ।

How to Earn 3000-4000 Rs in a Day by Intraday Trading in Share Market by Day Trading)

Intraday Trading Course in Kolkata >> Learn Share Trading in Bengali

Read English version of this article (Learn Intraday Trading -1)

কখন কোনো stock বা শেয়ার কিনবেন , বা কখনই বা বিক্রি করবেন। কিভাবে Buy বা Sell সিগন্যাল বুঝবেন। এটা আমি একটা Live উদাহরণের সাহায্যে বুঝিয়েছি।

কোনো শেয়ারের দিক ( uptrend বা downtrend ) যেকোনো সময় পরিবর্তন হতে পারে। যদি downtrend বা শেয়ারের দাম নিচের দিকে যায় তাহলে যদি আপনি ভাবেন যে সারাদিন ধরেই শেয়ারের দাম পড়বে, তাহলে কিন্তু আপনি ভুল করবেন। কারণ যে কোন সময় শেয়ারের দিক ( uptrend বা downtrend ) পরিবর্তন হতে পারে। uptrend পরিবর্তন হয়ে downtrend এ পরিবর্তিত হতে পারে।

Intraday Trading Tutorial 1 in Bengali ( bangla )- ইন্ট্রাডে ট্রেডিং করে , আপনি কি করে একদিনে ৩০০০ টাকা রোজগার করতে পারেন
Intraday Trading Tutorial 1 in Bengali – ইন্ট্রাডে ট্রেডিং করে , আপনি কি করে একদিনে ৩০০০ টাকা রোজগার করতে পারেন

উপরে যে চার্ট গুলো দেখানো হয়েছে সেগুলো হলো সব ১৫ মিনিটের chart (চার্ট), মানে প্রতি 15 মিনিট অন্তর শেয়ার এর OHLC দাম দেখাচ্ছে প্রতিটি লাল বা সবুজ মোমবাতি।

প্রতি 15 মিনিটে শেয়ারের সর্বোচ্চ দাম (HIGH = H ) , সর্বনিম্ন দাম ( LOW = L ) , শুরুর দাম বা OPEN = O এবং শেষ দাম বা CLOSE = C দাম দেখানো হয়েছে। এই যে BAR বা মোমবাতি গুলো রয়েছে এই গুলোকে বলা হয় ক্যান্ডেলস্টিক বার।

যদি আপনি ক্যান্ডেলস্টিক চার্ট (Candlestick chart ) সম্পর্কে না জানেন তাহলে কিন্তু আপনার এই টিউটোরিয়ালটা বুঝতে একটু অসুবিধা হতে পারে। ক্যান্ডেলস্টিক চার্ট (Candlestick chart ) আমাদের শেয়ার ট্রেনিং কোর্স এর অন্তর্গত technical analysis course এ শেখানো হয় ।

Video Tutorial:

গতকাল ছিল ২৩শে জুলাই ২০১৯। আজ ২৪শে জুলাই ২০১৯ ।

প্রতিটি Green Candle বা সবুজ মোমবাতি বোঝাচ্ছে যে ওই ১৫ মিনিটে দাম বেড়েছে এবং প্রতিটি লাল মোমবাতি বা Red Candle বোঝায় যে ওই ১৫ মিনিটে দাম কমেছে। প্রতিটি মোমবাতি বা Candle ১৫ মিনিটের দাম বোঝায়।

  • গতকাল ২৩শে জুলাই যে দাম গুলো ছিল সেইটা ছাই ছাই রঙের rectangle বা আয়তাকার জায়গার মধ্যে রয়েছে বোঝার সুবিধার্থে।
  • 23 জুলাই এর সর্বোচ্চ দাম টা কি ছিল সেটা জানাই আমাদের মুখ্য উদ্দেশ্য।
  • গতকালের সর্বোচ্চ দাম বা HIGH ছিল ১৪৪০ টাকা (1440 Rs. )
  • গতকাল ২৩শে জুলাই ২০১৯ , ৩:৩০ মিনিটে যখন শেয়ার মার্কেট বন্ধ হয়েছিল তখন ASIAN PAINTS শেয়ার এর দাম ছিল ১৪২৫ টাকা / 1425 Rs আনুমানিক।
  • আজ 24 শে জুলাই শেয়ার মার্কেট খোলার পর ASIAN PAINTS শেয়ার এর দামটা একটু উপরে শুরু হয় (OPEN VALUE = O ) ১৪৩০ টাকায় ,
  • তারপর দাম ১৪৪০ (1440 Rs.) যায় ও তারপর থেকে এশিয়ান পেইন্টস এর দাম ক্রমাগত পড়তে পড়তে প্রায় দুপুর সাড়ে ১২টা / ১টা পর্যন্ত পড়ে ও দাম দাঁড়ায় ১৪০০টাকার (1400 Rs.) নিচে।

আমি হালকা লাল তীর চিহ্ন দিয়ে ওপেন হওয়ার পর থেকে দামের এই নিম্নগামীতা বা downtrend বুঝিয়েছি। এখন এরকম অবস্থায় আপনার করণীয় কি?

শর্ট সেল (Time to short sell)

  • আপনার করনীয় হল সকাল ৯:১৫ থেকে ১০টা অব্দি শেয়ার মার্কেটে ASIAN PAINTS এর দাম দেখা ও মার্কেট কোন দিকে যাচ্ছে সেটা দেখা।
  • তারপর যখন দেখলেন যে ASIAN PAINTS এর শেয়ারের দাম পড়ছে, অতএব তখন আপনাকে শর্ট সেল (short sell) করতে হবে,
  • মানে আগে আপনি বিক্রি করে দিলেন শেয়ার।
  • সেটা এশিয়ান পেইন্টস এর ১টা / ১০টা বা / ১০০টা শেয়ার হোক (আপনার বাজেট অনুযায়ী),
  • তারপরে যখন দাম আরো নিচে আসবে তখন ততগুলোই শেয়ার আবার কিনে নিতে হবে সেই একই দিনের ৩:৩০ এর মধ্যে।
  • এই ঘটনাকে বলা হয় শর্ট সেল।
  • Asian Paints শেয়ারেই যে করতে হবে তার মানে নেই, যেকোনো স্টক এর উপরেই করতে পারেন।

ধরা যাক ১০০টা এশিয়ান পেইন্টস এর শেয়ার আপনি বিক্রি বা Sell করে দিলেন ১৪২৫ টাকায়। তারপর একঘন্টা বা ২ ঘন্টা বাদে যখন দাম আরো নিচে এলো (তখন দাম চলছে ধরুন ১৪১০ টাকা (1410 Rs.) কি ১৪০৫ টাকা (1405 Rs.), আপনি তখন বেশি দামে বেচা শেয়ার গুলোকে কমদামে কিনে নিলেন ধরুন ১৪০৫ টাকায় (1405 Rs.) সেটা কিনে নিলেন , এবং আপনার ট্রেড close, গল্প শেষআপনি প্রতি শেয়ারে লাভ করলেন 10 থেকে 15 টাকা বা তার একটু বেশি হতে পারে।

Short Sell করার সময় Stop Loss ব্যবহার করুন

  • অবশ্যই আপনি একটা স্টপ লস ব্যবহার করবেন। যদি আপনি না জানেন তাহলে STOP LOSS কি সেটা জেনে নিন। Reference : Intraday Trading Courses
  • তাহলে একটা sell করার সিগন্যাল পাচ্ছেন, যেটা আপনি চার্ট দেখে দামের ক্রমহ্রাসমান অবস্থা থেকে (ক্রমাগত দাম কমছে এই অবস্থা থেকে) আপনি বুঝতে পারছেন ।

অবশ্যই দাম পড়ছে মানে এমন নয় যে চিরকাল দাম পড়বে, দুপুর ১টার পর থেকে দাম কিন্তু ঘুরে গেছে।

Intraday Trading Tutorial 1 in Bengali ( bangla )- ইন্ট্রাডে ট্রেডিং করে , আপনি কি করে একদিনে ৩০০০ টাকা রোজগার করতে পারেন
Intraday Trading Tutorial 1 in Bengali – ইন্ট্রাডে ট্রেডিং করে , আপনি কি করে একদিনে ৩০০০ টাকা রোজগার করতে পারেন

আপনি ছবিতে দেখুন যখন ১৪০০ টাকায় (1400Rs.) দাম পৌঁছে ছিল, তার পর থেকে দাম ক্রমাগত বেড়ে গেছে। প্রতিটি সবুজ বাতি ( বা GREEN CANDLE ) বোঝাচ্ছে যে দাম বাড়ছে ….. ক্রমাগত বাড়ছে, ১৫ মিনিটে কুড়ি টাকা বেড়ে গেল দাম,….. তারপরে আরো আরো বাড়তে লাগলো।

আজ যেখান থেকে এশিয়ান পেইন্টস এর দাম শুরু হয়েছিল বা OPEN করেছিল সেই ১৪৩০ টাকা ছাড়িয়ে গতকালের HIGH value ১৪৪০ টাকা পেরিয়ে গেলো।

তাহলে এইটা হচ্ছে আপনার গ্রিন সিগন্যাল যে আপনি এখানে শেয়ার কিনে নেবেন, কারণ শেয়ারের দাম আরো উপর দিকে যাবেই।

যেই গতকালের HIGH value cross করলো সঙ্গে সঙ্গে আপনি সেই শেয়ার কিনে নিন।

এবার দেখুন দাম বাড়লো .. বাড়লো…. বাড়লো …. ১৪৪১ / 1441 Rs. থেকে দাম বেড়ে চলে গেলে ১৪৮৩ (1483 Rs) টাকায়। কিন্তু আপনি তো জানেনা যে সর্বোচ্চ কোথায় যাবে, তাই আপনি যখন দেখলেন যে আপনি একটা ভালো টাকা লাভ বা profit amount পেয়ে গেছেন, তখন ১৪৭০/১৪৭৫ ( 1470 – 1475 Rs) টাকা তে আপনি কেনা শেয়ার গুলো বেচে দিলেন।

  • যদি ১৪৪৫ ( 1445 Rs.) টাকায় কিনে ১৪৭৫ টাকায় (1475 Rs.) বেচে দেন তাহলে হাতে গরম ৩০ টাকা (30 Rs.) লাভ প্রতি শেয়ার পিছু।
  • ১০০টা শেয়ার কিনে থাকলে একদিনে ৩০০০ টাকা (3000 Rs.) লাভ,
  • ১০০০ শেয়ার কিনে থাকলে একদিনে ৩০০০০ টাকা (30000 Rs.),
  • ১০টা শেয়ার কিনে থাকলে তাহলে 3০০ টাকা (300 Rs.) লাভ।

এটা দেখালাম এশিয়ান পেন্টস স্টক এর ওপর ইন্ট্রাডে ট্রেডিং ( Intraday Trading) করে , আপনি কি করে একদিনে ৩০০০ টাকা থেকে ৩৫০০ টাকা রোজগার করতে পারেন বা তারও বেশি।

কতটা লাভ করবেন এটা অবশ্যই নির্ভর করছে আপনার কতটা বাজেট তার ওপর।

YouTube Video Link

3 Replies to “শেয়ার মার্কেটে ইন্ট্রাডে ট্রেডিং শিখুন (১) : দেখুন- দিনে ৩০০০-৪০০০ টাকা কিভাবে রোজগার করতে পারেন”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *